একাধিক পদ বা উপবাক্যকে একটি শব্দে প্রকাশ করা হলে, তাকে বাক্য সংকোচন, বাক্য সংক্ষেপণ বা এক কথায় প্রকাশ বলে ।
অর্থাৎ একটিমাত্র শব্দ দিয়ে যখন একাধিক পদ বা একটি বাক্যাংশের (উপবাক্য) অর্থ প্রকাশ করা হয়, তখন তাকে বাক্য সংকোচন বলে ।
যেমন- হীরক দেশের রাজা- হীরকরাজ
এখানে হীরকরাজ- শব্দের মাধ্যমে হীরক দেশের রাজা- এই তিনটি পদের অর্থই সার্থকভাবে প্রকাশ পেয়েছে । এই তিনটি পদ একত্রে একটি বাক্যাংশ বা উপবাক্যও বটে । অর্থাৎ, হীরক দেশের রাজা- তিনটি পদ বা বাক্যাংশটির বাক্য সংকোচন হল- হীরকরাজ ।
কিছু গুরুত্বপূর্ণ বাক্য সংকোচন/এক কথায় প্রকাশ
অ
- অকালে পেকেছে যে- অকালপক্ক্ব
- অক্ষির সম্মুখে বর্তমান- প্রত্যক্ষ
- অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ
- অহংকার নেই যার- নিরহংকার
- অশ্বের ডাক- হ্রেষা
- অতি কর্মনিপুণ ব্যক্তি- দক্ষ
- অনুসন্ধান করবার ইচ্ছা- অনুসন্ধিৎসা
- অনুসন্ধান করতে ইচ্ছুক যে- অনুসন্ধিৎসু
- অপকার করবার ইচ্ছা- অপচিকীর্ষা
- অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃষ্যকারী
- অতি শীতও নয়, অতি উষ্ণও নয়- নাতিশীতোষ্ণ
- অবশ্য হবে/ঘটবে যা- অবশ্যম্ভাবী
- অতি দীর্ঘ নয় যা- নাতিদীর্ঘ
- অতিক্রম করা যায় না যা- অনতিক্রমনীয়/অনতিক্রম্য
- যা সহজে অতিক্রম করা যায় না- দুরতিক্রমনীয়/দুরতিক্রম্য
- অগ্রে জন্মেছে যে- অগ্রজ
- অনুতে/পশ্চাতে/পরে জন্মেছে যে- অনুজ
- অরিকে দমন করে যে- অরিন্দম
- অন্য উপায় নেই যার- অনন্যোপায়
- অনেকের মাঝে একজন- অন্যতম
- অন্য গাছের ওপর জন্মে যে গাছ- পরগাছা
আ
- আচারে নিষ্ঠা আছে যার- আচারনিষ্ঠ
- আপনাকে কেন্দ্র করে চিন্তা যার- আত্মকেন্দ্রীক
- আকাশে চরে যে- খেচর
- আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ
- আট প্রহর যা পরা যায়- আটপৌরে
- আপনার রং লুকায় যে/যার প্রকৃত বর্ণ ধরা যায় না- বর্ণচোরা
- আয় অনুসারে ব্যয় করে যে- মিতব্যয়ী
- আপনাকে পণ্ডিত মনে করে যে- পণ্ডিতম্মন্য
- আদি থেকে অন্ত পর্যন্ত- আদ্যন্ত
- ইতিহাস রচনা করেন যিনি- ঐতিহাসিক
- ইতিহাস বিষয়ে অভিঞ্জ যিনি- ইতিহাসবেত্তা
- ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ
- ইন্দ্রিয়কে জয় করেছে যে- জিতেন্দ্রিয়ি
- ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক
- ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক
- ঈষৎ আমিষ/আঁষ গন্ধ যার- আঁষটে
- উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা
- উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ
- উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ
- উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন
এক
- একই সময়ে বর্তমান- সমসাময়িক
- একই মায়ের সন্তান- সহোদর
- এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে
- একই গুরুর শিষ্য- সতীর্থ
- কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয়
- কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য
- সহজে নিবারণ করা যায় না যা/কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার
- সহজে লাভ করা যায় না যা/কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ
- কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয়
- ক্ষমার যোগ্য- ক্ষমার্হ
- কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে
- গোপন করার ইচ্ছা- জুগুপ্সা
- চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ
- চৈত্র মাসের ফসল- চৈতালি
জ
- জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত
- জানার ইচ্ছা- জিজ্ঞাসা
- জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু
- জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান
- জয় করার ইচ্ছা- জিগীষা
- জয় করতে ইচ্ছুক- জিগীষু
- জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত
- তল স্পর্শ করা যায় না যার- অতলস্পর্শী
- তীর ছোঁড়ে যে- তীরন্দাজ
- দিনে যে একবার আহার করে- একাহারী
- দীপ্তি পাচ্ছে যা- দীপ্যমান
- দু’বার জন্মে যে- দ্বিজ
- নষ্ট হওয়াই স্বভাব যার- নশ্বর
- নদী মেখলা যে দেশের- নদীমেখলা
- নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে- নাবিক
- নিজেকে যে বড়ো মনে করে- হামবড়া
- নূপুরের ধ্বনি- নিক্কণ
- পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক
- প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা
- পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর
- পান করার যোগ্য- পেয়
- পান করার ইচ্ছা- পিপাসা
- ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি
- বিদেশে থাকে যে- প্রবাসী
- বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন
- ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ
- বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক
- বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক
- বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
- বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ
- ভোজন করার ইচ্ছা- বুভুক্ষা
ম
- মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু
- মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয়
- মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময়
- মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ
- মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ
- মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড়
- মন হরণ করে যা- মনোহর
- মন হরণ করে যে নারী- মনোহারিণী
যা
- যা দমন করা যায় না- অদম্য
- যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়
- যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার
- যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব
- যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ
- যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ
- যা ঘুমিয়ে আছে- সুপ্ত
- যা বার বার দুলছে- দোদুল্যমান
- যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান
- যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ
- যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব
- যা কষ্টে জয় করা যায়- দুর্জয়
- যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ
- যা অধ্যয়ন করা হয়েছে- অধীত
- যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয়
- যা জলে চরে- জলচর
- যা স্থলে চরে- স্থলচর
- যা জলে ও স্থলে চরে- উভচর
- যা বলা হয় নি- অনুক্ত
- যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর
- যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী
- যা বলার যোগ্য নয়- অকথ্য
- যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য
- যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর
- যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল
- যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ
- যা আঘাত পায় নি- অনাহত
- যা উদিত হচ্ছে- উদীয়মান
- যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু
- যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব
- যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর
- যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য
- যা খাওয়ার যোগ্য- খাদ্য
- যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য
- যা চুষে খেতে হয়- চোষ্য
- যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য
- যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয়
- যা পানের অযোগ্য- অপেয়
- যা বপন করা হয়েছে- উপ্ত
- যা বলা হয়েছে- উক্ত
যে
- যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ
- যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর
- যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু
- যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা
- যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি
- যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে
- যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা
- যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা
- যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা
- যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার
- যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া
- যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা)
- যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
- যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে/অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী
- যে বিষয়ে কোন বিতর্ক/বিসংবাদ নেই- অবিসংবাদী
- যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল
- যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা
- যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ
- যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা
- যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা
- যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা
- যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক
- যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা)
- যে রব শুনে এসেছে- রবাহুত
- যে লাফিয়ে চলে- প্লবগ
- যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা
- যে নারীর স্বামী মারা গেছে- বিধবা
- যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে- নবোঢ়া
যার
- যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত
- যার অন্য উপায় নেই- অনন্যোপায়
- যার কোন উপায় নেই- নিরুপায়
- যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি
- যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব
- যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয়
- যার আকার কুৎসিত- কদাকার
- যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু
- যার দাড়ি/শ্মশ্রু জন্মে নি- অজাতশ্মশ্রু
- যার কিছু নেই- অকিঞ্চন
- যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল
- যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী
ল-হ
- লাভ করার ইচ্ছা- লিপ্সা
- শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা
- শত্রুকে/অরিকে দমন করে যে- অরিন্দম
- শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন
- সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন
- সকলের জন্য প্রযোজ্য- সর্বজনীন
- সকলের জন্য হিতকর- সার্বজনীন
- স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ
- সেবা করার ইচ্ছা- শুশ্রুষা
- হনন/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা
- হরিণের চামড়া- অজিন
- হাতির ডাক- বৃংহতি